ভয়াবহ করোনাভাইরাস এর ঝুকি কমাতে মোবাইল ফোন পরিষ্কার এবং জীবাণু মুক্ত রাখার উপায়।

ভয়াবহ করোনাভাইরাস এর ঝুকি কমাতে মোবাইল ফোন পরিষ্কার এবং জীবাণু মুক্ত রাখার উপায় সম্পর্কে জানবো।

পৃথিবীজুড়ে এক বিশাল ভয়াভহ আতঙ্কের নাম নভেল করোনাভাইরাস । বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর তথ্যানুযায়ী আজ পর্যন্ত বিশ্বের ১৭৭টি দেশে ও বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে ভয়াভহ এই করোনাভাইরাস। এখন পর্যন্ত (WHO) এর তথ্যানুযায়ী  ২,৩৪,৮৩৩ জনের বেশি মানুষ এই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃতের সংখ্যা প্রায় ৯,৮৪০ এর বেশি। দিন দিন আক্রান্ত এবং মৃতের সংখ্যা বেড়েই চলছে । জানি না এর শেষ কোথায় গিয়ে ঠেকবে।

তাই সবার কাছে অনুরোধ করোনাভাইরাসের ব্যাপারে আপনারা সতর্কতা অবলম্বন করুন। করোনাভাইরাসটি মূলত হাঁচি কাশির মাধমে অথবা আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে এই ভাইরাসটি মুখে, নাকে ও চোখের মাধমে আপনার দেহে প্রবেশ করতে পারে

আমরা প্রতিদিন যে সব ইলেক্ট্রনিক্স পণ্য ব্যবহার করি তার মাধমেও কিন্তু এই ভাইরাস আমাদের দেহে প্রবেশ করতে পারে। তার মধ্যে মোবাইল উল্লেখযোগ্য। প্রতিদিন বিভিন্ন কাজে মোবাইল আমাদের অতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কিন্তু আপনি কি ভেবে দেখেছেন আপনি এই মোবাইল ফোনটি দিনে কতবার হাতে নেন ? কথা বলার সময় ফোনটি মুখের কাছে নেন ? এছাড়া ফোন ব্যবহার করার পরে সেই হাত দিয়েই আমরা বিভিন্ন ধরনের কাজ করি, খাবার খাই, চোখ-কান, মুখ স্পর্শ করি।

সুতরাং আপনার ব্যবহিত মোবাইল ফোনের মাধমেও ভাইরাস, ব্যাক্টেরিয়া আপনার দেহে প্রবেশ করতে পারে এজন্য আপনার ব্যবহিত মোবাইল ফোনটি  সঠিকভাবে পরিষ্কার এবং জীবাণু মুক্ত রাখা দরকার।

মোবাইল ফোন সঠিকভাবে পরিষ্কার এবং জীবাণু মুক্ত রাখার উপায়।

১. প্রথমেই বলবো আপনি যে মোবাইল ফোনটি ব্যবহার করেন যদি সেই ফোনের কভার ব্যবহার করেন তাহলে ফোনের কভারটি আগে আলাদাভাবে আইসোপ্রোপাইল অ্যালকোহল জাতীয় পরিষ্কারক অথবা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে নিতে হবে।

২. আপনার মোবাইল ফোন পরিষ্কার করার আগে অবশ্যই ফোনটি বন্ধ করে নিন। এটির সাথে যদি আনুসাঙ্গিক বাহ্যিক সরঞ্জাম লাগানো থাকে তাহলে সে গুলো খুলে নিন যেমন চার্জার, হেডফোন ইত্যাদি। আপনার ফোনটি পানিরোধী হোক বা না হোক তারপরও ফোন ধোয়ার দরকার নাই।

আইসোপ্রোপাইল অ্যালকোহল জাতীয় পরিষ্কারক কিংবা হ্যান্ড স্যানিটাইজার (Dettol, Savlon, Lifebuoy, other antiseptics) দিয়ে একটা কাপড়ে অথবা কাপড় জাতিও বস্তুর সাথে লাগিয়ে ধীরে ধীরে আপনার ফোনটি পরিষ্কার করে নিন।

৩. আপনি যদি ফোনে স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করেন তাহলে প্রটেক্টরের চারদিকে ভালভাবে কাপড় ও বিভিন্ন স্যানিটাইজার দিয়ে ভালভাবে পরিষ্কার করে নিন। প্রয়োজনে পরিবর্তনও করে নিতে পারেন। 

সতর্কতা ঃ মোবাইল ফোনটি পরিষ্কার করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে মোবাইলের ভিতরে কোন তরল পদার্থও না যায় এবং পোর্টগুলোতে তরল জমে না যায়। তাহলে আপনার মোবাইল ফোনটি ক্ষতিগ্রস্ত হতে পারে।

দ্রুত গতিতে ফোন চার্জ দেয়ার জাদুকরি টিপস।

তবে আপনার হাতের মোবাইল ফোনের পাশাপাশি এর সাথের আনুসাঙ্গিক ব্যবহিত বাহ্যিক জিনিসপত্রও এভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

মনে রাখবেন, মোবাইল ফোন ব্যতিত অনন্য ইলেকট্রনিক্স ডিভাইস যা আপনি ব্যবহার করেন সেই গুলাও ভাইরাস ও জীবাণুমুক্ত রাখার চেষ্টা করতে হবে  যেমন, হেডফোন, চার্জার, ঘড়ি, কম্পিউটার, ল্যাপটপ এবং বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইসও আলাদাভাবে পরিষ্কার করে নিতে হবে।

তাছাড়া একজনের ব্যবহিত জিনিসপত্র অন্য কারো ব্যবহার করা থেকে বিরত থাকুন। বার বার বিভিন্ন স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার রাখুন। মাস্ক ব্যবহার করুন। আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকুন। আপনার শরীলে করোনাভাইরাসের কোন প্রকার উপসর্গ দেখে দিলে ডাক্তারের পরামর্শ নিন।

আমি ফুয়াদ আলম, আমি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করেছি এবং চাকরী করি তাই বাস্তব অভিজ্ঞতা থেকে টেকনোলজির খুঁটিনাটি এবং বিভিন্ন সমস্যা সমাধান করার চেষ্টা করবো। সেই সাথে অনলাইনে কিভাবে ইনকাম করা যায় সে বিষয়ে ধারনা দেব। আশা করি সবাই সঙ্গে থাকবেন।

Sharing Is Caring: