কম্পিউটার বারবার অটো রিস্টার্ট হচ্ছে কেন? জেনে নিন স্থায়ী সমাধান।(Computer auto restart problem solve)

কম্পিউটার বারবার অটো রিস্টার্ট হচ্ছে কেন? জেনে নিন স্থায়ী সমাধান।(Computer auto restart problem solve)

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তারা প্রায় সময়েই বিভিন্ন সমস্যায় পরি তার মধ্যে একটা সমস্যা হল কম্পিউটার বারবার অটো রিস্টার্ট নেয়। কম্পিউটার বন্ধ করে রেখে গেছেন পরে আবার চালু করার সময় দেখেন চালু হচ্ছে না আর চালু হলেও কয়েক মিনিট পরে আবার রিস্টার্ট নেয়।

এই সমস্যায় আপনি ঠিকমত কাজ করতে পারছেন না। এমন সমস্যায় আমিও অনেকবার পড়েছি তবে আমি যেভাবে সমাধান করেছি তা সহজ ভাবে তুলে ধরবো আপনাদের সামনে।

কম্পিউটার বারবার অটো রিস্টার্ট কেন নেয় সেটা আগে আমাদের জানতে হবে। কি কি কারনে এই সমস্যা হয় তা যদি আগে জেনে নেই তাহলে সমাধান করতে সহজ হবে। কম্পিউটার বারবার অটো রিস্টার্ট কেন নেয় তার কারন গুলো আমি ২টি ভাগে বিশ্লেষণ করার চেষ্টা করবো।

আরো পড়ুন : কম্পিউটার এ Windows দেয়ার পর যে সব Settings গুলা পরিবর্তন করা আবশ্যিক (Windows settings).

সফটওয়্যার জনিত সমস্যা এবং সমাধান

সফটওয়্যার জনিত কারনে অনেক সময় কম্পিউটার বারবার অটো রিস্টার্ট নেয়। আগে দেখতে হবে সফটওয়ারের কারনে হয়েছে কিনা সেটা পর্যবেক্ষণ করবো এবং সমাধান করবো। চলুন তাহলে জেনে নেই সফটওয়্যার জনিত কারনসমূহ এবং তার সমাধান।

১। অনেক সময় কোন অসামঞ্জস্যপূর্ণ সফটওয়্যার ইন্সটল দেয়ার কারনে আপনার কম্পিউটার অটো রিস্টার্ট নিতে পারে তবে এ ক্ষেত্রে আপনাকে দেখতে হবে আপনি কোন সফটওয়্যার ইন্সটল করেছেন যার কারনে আপনার কম্পিউটার রিস্টার্ট নিচ্ছে। যদি সনাক্ত করতে পারেন তাহলে ঐ সফটওয়্যারটা ধ্রুত আনইন্সটল করে দিয়ে কম্পিউটারটা আবার রিস্টার্ট করেন তারপর দেখেন সমাধান হয়েছে কিনা।

২। কম্পিউটার বারবার অটো রিস্টার্ট নেয়ার আরেকটা কারন হল ভাইরাস অ্যাটাক। অনেক শক্তিশালী Malware Virus অ্যাটাক করে আপনার কম্পিউটারকে উল্টাপাল্টা করে দেয় যার ফলে কম্পিউটার বারবার রিস্টার্ট নেয়।

এ ক্ষেত্রে আপনাকে ভাল মানের Antivirus virus ব্যবহার করে আপনার কম্পিউটারের পুরো হার্ডডিস্ক স্ক্যান করে ভাইরাস গুলো ডিলিট করে নিতে হবে তারপর কম্পিউটার রিস্টার্ট দিয়ে চালু করেন দেখেন সমাধান হয়েছে কিনা।

তবে আরেকটা কথা আপনাকে মনে রাখতে হবে কম্পিউটারে একাধিক Antivirus ব্যবহার করা যাবে না। একাধিক সফটওয়্যার ব্যবহার করার কারনেও কিন্তু কম্পিউটার বারবার রিস্টার্ট নেয়।

৩। অপারেটিং সিস্টেম এর কারনেও অনেক সময় কম্পিউটার বারবার অটো রিস্টার্ট নেয় যার বাস্তব ভুক্তভুগী আমি নিজেই। হটাত করে কারেন্ট চলে গেল একটু পরে কারেন্ট আসলে কম্পিউটার চালু করি কিন্তু চালু হয় না। বারবার চেষ্টা করায় কিছু টাইম পরে চালু হল

তারপর দেখি মনিটর এর ব্যাকগ্রাউন্ড ব্ল্যাক হয়ে গেছে এবং মনিটরের এক পাশে লেখা উঠলো Windows not genuine please active windows আর খুব স্লো কাজ করা শুরু করলো আবার একটু পরপর রিস্টার্ট নিচ্ছে।

তখন আমি ভাবলাম উইন্ডোস একটিভ করতে হবে মনে হয় কিন্তু উইন্ডোস একটিভ করার জন্য যে একটিভেটর ইন্সটল দিলাম তারপর আর ওপেনই হয় নাই শুধু পাওয়ার অন হয়ে থাকে তবে এ ক্ষেত্রে আমি CMD ব্যবহার করে ফেরত নিয়ে আসছিলাম পরে সব ডাটা ব্যাকআপ নিয়ে আবার উইন্ডোস দিয়ে ঠিক করে ফেলেছি।    

৪। আরেকটা কারনেও কিন্তু রিস্টার্ট প্রবলেম হতে পারে সেটা হল আপনার কম্পিউটার এ যদি ড্রাইভার গুলো ভালভাবে ইন্সটল না হয় অথবা আপডেট প্রয়োজন কিন্তু দিচ্ছেন না তাহলে কিন্তু কম্পিউটার বারবার অটো রিস্টার্ট নিতে পারে সুতরাং ড্রাইভার গুলো ভালভাবে চেক করে নেন আর দরকার হলে আপডেট দিয়ে নিন।

হার্ডওয়্যার জনিত সমস্যা এবং সমাধান

আমার পার্সোনাল অভিজ্ঞতা থেকে যদি বলি তাহলে আমি হার্ডওয়্যার জনিত কারনেই এই রিস্টার্ট সমস্যায় পড়েছি বেশি। এটা মূলত হার্ডওয়্যার জনিত কারনেই বেশি হয়ে থাকে। চলুন তাহলে জেনে নেই কারণসমূহ এবং তার সমাধান।

১। র‍্যাম সমস্যা:  র‍্যামের স্লট এ প্রবলেম হলে র‍্যাম কাজ করে না, র‍্যামের বাস স্পীড ঠিক না থাকলে অর্থাৎ ভিন্ন ভিন্ন বাস স্পীডের র‍্যাম ব্যবহার করলে, র‍্যামে ময়লা থাকলে বারবার অটো রিস্টার্ট প্রবলেম হতে পারে সেক্ষেত্রে সমাধান হল স্লট পরিবর্তন করে লাগান। মাদারবোর্ড এর সাথে মিল করে বাস স্পীড ঠিক রেখে র‍্যাম লাগান আর র‍্যামে ময়লা থাকলে সাধারণ ভাবে থিনার বা রাবার দিয়ে পরিষ্কার করে আবার লাগান আশা করি ঠিক হয়ে যাবে।

২। পাওয়ার সাপ্লাই সমস্যা: পাওয়ার সাপ্লাই এর সমসসার কারনেও কম্পিউটার বারবার অটো রিস্টার্ট নেয়। পাওয়ার সাপ্লাই ঠিক মত পাওয়ার দিতে না পারলে তখন কম্পিউটার চলবে না। এ জন্য আপনি আগে পাওয়ার সাপ্লাই চেক করে নিবেন, যে আপনার পাওয়ার সাপ্লাই ঠিক আছে কিনা। যদি চেক না করতে পারেন তাহলে নতুন একটা পাওয়ার সাপ্লাই লাগিয়ে কম্পিউটার চালু করে দেখে নিতে পারেন।

৩। কুলিং ফ্যান সমস্যা : কম্পিউটার প্রসেসর এর উপরে যে কুলিং ফ্যান থাকে সেটার জন্যও কম্পিউটার রিস্টার্ট নিতে পারে সেক্ষেত্রে দেখবেন প্রসেসরের উপর লাগানো কুলিং ফ্যান ঘুরছে নাকি আর মাদারবোর্ড এর সাথে কুলিং ফ্যানটা ভালভাবে লাগানো আছে কিনা। যদি না ঘরে বা নষ্ট হয়ে থাকে তাহলে পরিবর্তন করে ভালভাবে লাগিয়ে কম্পিউটার চালু করেন।

৪। নতুন হার্ডওয়্যার কারনে : অনেক সময় নতুন কোন হার্ডওয়্যার কম্পিউটারের সাথে যুক্ত হলে কম্পিউটারে এ ধরনের প্রবলেম হতে পারে। সে জন্য কম্পিউটারে লাগানো নতুন হার্ডওয়্যার খুলে ফেলুন।আর যদি লাগাতে হয় তাহলে কম্পিউটারের সাথে মিল রেখে লাগাবেন।  

৫। হার্ডডিস্ক সমস্যা : হার্ডডিস্কে যদি ব্যাডসেক্টর পরে তাহলে এ সমস্যা হতে পারে কারন হার্ডডিস্কে ব্যাডসেক্টর পরলে হার্ডডিস্ক ঠিকমত ডাটা রিড-রাইট করতে পারে না যার ফলে কম্পিউটার স্লো হয়ে যায়। ওপেন হতে অনেক টাইম নেয় আবার রিস্টার্টও নিতে পারে তাই হার্ডডিস্ক টা চেক করে নেন আর যদি দেখেন হার্ডডিস্কে ব্যাডসেক্টর পরেছে তাহলে রেকভারি করে আবার লাগান তাতেও না হয় তাহলে হার্ডডিস্ক পরিবর্তন করে নিন।

৬। ধুলাবালির সমস্যা: কম্পিউটার এর ভিতরে অধিক পরিমানে ময়লা আর ধুলাবালি থাকলে কম্পিউটার স্লো হয়ে যাবে আর রিস্টার্ট নেবে। সেক্ষেত্রে আপনি কম্পিউটারে CPU এর ভিতরে সুন্দর করে পরিষ্কার করে নেন। কেচিং টা ভাল করে পরিষ্কার করবেন সাথে কুলিং ফ্যানের ময়লা অর্থাৎ যত প্রকার ধুলাবালি আর ময়লা আছে সব ক্লিন করে চালু করেন আশা করি কম্পিউটার ভাল চলবে।

পরিশেষে আমি আরো কিছু কথা বলতে চাই যদি আপনি কম্পিউটারে ফাস্ট কাজ করাতে চান তাহলে নিয়মিত কম্পিউটারের যত্ন নিন। কম্পিউটারের ভিতরের খোজ নিন । আর কম্পিউটার চালু করার সময় অবশ্যই খেয়াল রাখা উচিৎ যে কম্পিউটারের সব কানেকশন ঠিক আছে কিনা। পরিষ্কার আছে কিনা। সপ্তাহে না পারলেও মাসে একবার হলেও পরিষ্কার করুন আর চেক দেন যে ঠিক আছে কিনা তাহলে কম্পিউটার সহজে নষ্ট হবে না।

আরো পড়ুন :