Laptop নাকি Desktop? কোনটা কিনবেন? (Laptop vs Desktop).

|

Laptop নাকি Desktop? কোনটা কিনবেন? (Laptop vs Desktop)

Laptop নাকি Desktop কোনটা কিনবো এই দ্বিধা-দন্দে আমরা অনেক সময় পার করে ফেলি। কোনটা কিনলে আমার ভাল হবে? কোনটা আমাকে বেশি সুবিধা দেবে ? কি করবো বুঝতে পারি না। একসময় এই দ্বিধায় পরে আমি অনেক কষ্ট করেছি যারা জানে তাদের কাছে ঘুরতে ঘুরতে পায়ের পাতা ক্ষয় করে ফেলেছি। আবার অনেক কে ফোন দিয়েছি জানার জন্য।

তাই এতো চিন্তা না করে আমি Laptop and Desktop দুইটাই কিনে ফেলেছি।  যাই হোক আমার মত এমন প্রবলেম এ যেন আপনাদের না পরতে হয় এ জন্য আমার বাস্তব ধারণা থেকে কিছু শেয়ার করার চেষ্টা করবো আশা করি কাজে আসবে।

কেন কিনবেন ? উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা

আপনাকে আগে জানতে হবে আপনি কেন ল্যাপটপ বা ডেস্কটপ কিনবেন? কি উদ্দেশ্য ? কি প্রয়োজন আপনার? আপনি কি কাজে ব্যবহার করবেন।আপনি কত টাকার মধ্যে কিনবেন ? আপনি কি নর্মাল কাজের জন্য কিনবেন যেমন, শুধু গান শুনবেন, Movie দেখবেন, একটু মেইল আদান-প্রদান করবেন আর একটু মাইক্রোসফট অফিসের কাজ করবেন। একটু ব্রাউজিং করবেন অথবা হালকা পাতলা বিভিন্ন কাজ করবেন আর আপনার টাকাও কম তাহলে কোনটা কিনবেন নাকি ভারি কোন কাজের জন্য কিনবেন। যেমন, ভিডিও এডিটিং, এনিমেশন, গ্রাফিক্সের কাজ, ভিডিও গেম খেলবেন অথবা আরো যত ভারি ভারি সফটওয়্যার এর কাজ করবেন তাহলে কোনটা কিনবেন। তাহলে চলুন ল্যাপটপ ও ডেস্কটপ এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করে বুঝাই কোনটা আপনার জন্য বেষ্ট।

কার্যক্ষমতার দিক থেকে।

কার্যক্ষমতার দিক থেকে আমি ডেস্কটপকেই প্রাধান্য দেবো কেননা ডেস্কটপ এর প্রতিটা যন্ত্রাংশ ল্যাপটপের তুলনায় বড় হয় আর অনেক বেশি জায়গা নিয়ে সহজে কাজ করতে পারে তাছাড়া আপনি যখন খুশি যেকোনো যন্ত্রাংশ গুলো ইচ্ছা মত পরিবর্তন ও আপগ্রেড করে নিতে পারবেন। আপনি যে টাকা দিয়ে ল্যাপটপ কনবেন সেই টাকা দিয়ে ডেস্কটপ কিনলে কাজের ক্ষেত্রে ল্যাপটপের চেয়ে বেশি দ্রুত কাজ করতে পারবেন ডেস্কটপ দিয়ে। আপনি যদি কোন ভারি কাজ করতে চান সে ক্ষেত্রে ল্যাপটপ যে সময় ধরে কাজটি করবে তাঁর অর্ধেক সময় নেবে ডেস্কটপ। তাই আপনি যদি ভারি আর ফাস্ট কাজ করতে চান তাহলে ডেস্কটপ ই আপনার জন্য বেষ্ট।

সহজে বহন করার ক্ষেত্রে।

সহজে বহন করার ক্ষেত্রে আমি বলবো ল্যাপটপ কিনতে কেননা আজকাল আমরা শুধু ঘরে বসে কাজ করি না। অফিস থেকে শুরু করে রাস্তাঘাট,পার্ক, হোটেল, গাড়িতে,কলেজে আরো বিভিন্ন জায়গায় বিভিন্ন প্রয়োজনে আমাদের সাধারন মানের কাজ করার দরকার হয় তখন তো আর ডেস্কটপ কাছে রাখা সম্ভভ না। ধরুন আপনি রাস্তায় জ্যামে পরে গেছেন ১ ঘণ্টা লাগবে জ্যাম ছাড়তে সেক্ষেত্রে কিন্তু আপনি ল্যাপটপে আপনার বিশেষ কিছু কাজের সমাধান করতে পারেন এ রকম হাজারো সমস্যা আপনি সহজে সমাধান করতে চাইলে আপনার জন্য ল্যাপটপ ই বেষ্ট।

গেম খেলা, ভিডিও এডিট করা অথবা ভারি কাজের ক্ষেত্রে

গেম খেলা ,ভিডিও এডিট করা অথবা ভারি কাজের জন্য ডেস্কটপকেই আমি প্রাধান্য দেবো কেননা গেম খেলা পছন্দ করে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। আজকাল মানুষ গেম খেলার জন্য হাজার হাজার টাকা খরচ করে আবার এখন তো ভিডিও এডিটিং, এনিমেশন খুব জনপ্রিয় তাই অনেক মানুষই আছে যারা এ গুলো করে থাকে এছারা মানুষ আজকাল অনেক ভারি ভারি সফটওয়্যার ব্যবহার করে আর এ সব কাজের জন্য ভাল গ্রাফিক্স কার্ড ও ব্যবহার করে এ জন্য আপনি যদি সব গুলো কাজ করতে চান তাহলে ডেস্কটপই বেষ্ট।

আরো পরুন : কম্পিউটার এ Windows দেয়ার পর যে সব Settings গুলা পরিবর্তন করা আবশ্যিক (Windows settings).

ব্যবহার করার দিক থেকে

ব্যবহার করার দিক থেকে ল্যাপটপই ভাল কেননা এটি ছোট, ফ্রিঙ্গার প্রিন্ট , ওয়েব ক্যামেরা, বডি স্ট্রাকচার ইত্যাদি সহ একটা প্যাকেজ আকারে থাকে তাছার বিভিন্ন জায়গায় নিয়ে গিয়ে প্রয়োজনীয় কাজ,অফিস করা ইত্যাদি কাজের জন্য ডেস্কটপের চেয়ে ল্যাপটপ ই ব্যবহার করা সুবিধা জনক।

দামের ক্ষেত্রে

দামের ক্ষেত্রে আমি বলবো কোন ব্যাপার না এটা আপনার উপর ডিপেন্ড করবে আপনি যে টাকা বাজেট করবেন সেই টাকার মধ্যে আপনি যেটা কিনবেন সেটাই বাজারে পাবেন শুধু আপনি বিবেচনা করবেন আপনার কাজের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা।

এখন ভাবছেন কোনটা কিনবেন আপনি?

পরিশেষে আমি বলবো আপনার যদি বাসার জন্য কেনা প্রয়োজন হয় তাহলে ডেস্কটপ কিনুন আর যদি বিভিন্ন ধরনের কাজ বিভিন্ন জায়গায় করবেন তাহলে ল্যাপটপ কিনুন এতে আপনার এ ভাল হবে আর উপরের বিষয় গুলো একটু ভাল করে খেয়াল করে দেখেন আর ভাবেন কোনটা আপনার জন্য বেষ্ট।

Related Post

Previous

Top 5 free software download websites. (৫টি সেরা ফ্রি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড ওয়েবসাইট).

সরকারি চাকরির খবর 2019- মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিতপ্তর।

Next