কম্পিউটার এ Windows দেয়ার পর যে সব Settings গুলা পরিবর্তন করা আবশ্যিক (Windows settings).

আমরা যারা কম্পিউটার অথবা ল্যাপটপ এ উইন্ডোজ দেই তারা অনেকেই জানি না যে উইন্ডোজ দেওয়ার পর কি কি সেটিংস পরিবর্তন করা আমাদের জন্য খুবই জরুরী। তা না হলে আমরা কম্পিউটার ব্যবহার করার সময় বিভিন্ন ধরনের সমস্যার সম্মখিন হব।আমারা যদি সেটিংস্‌ গুলা পরিবর্তন না করি তাহলে আমাদের কম্পিউটার ভালো চলবে না। যদিও চলে তবে স্লো কাজ করবে। এর থেকে রক্ষা পাবার জন্য  যে বিষয় গুলো খেয়াল রাখা দরকার সেই বিষয়গুলো নিয়েই কথা বলবো। কম্পিউটার অথবা ল্যাপটপ এ উইন্ডোজ দেওয়ার পরে যে সব সেটিংস গুলো পরিবর্তন করা দরকার চলুন তাহলে আমরা ধাপে ধাপে সব জেনে নেই ।

প্রথমেই দেখবেন উইন্ডোস ঠিকঠাকমতো ইন্সটল হয়েছে কিনা। যদি উইন্ডোস ঠিকঠাক ইন্সটল হয় তাহলে ধন্যবাদ আর যদি না হয় তাহলে পুনরায় উইন্ডোস দিবেন।

তারপর দেখবেন আপনার উইন্ডোজ ও মাদারবোর্ড এর জন্য যে ড্রাইভার গুলো ইন্সটল দিয়েছেন সে ড্রাইভার গুলো ঠিকঠাকমতো ইন্সটল হয়েছে কিনা সেটা ভাল করে খেয়াল করবেন। যদি ড্রাইভার গুলো ইন্সটল না হয় তাহলে আবার ইন্সটল দিবেন।

উইন্ডোজ এবং ড্রাইভার গুলো যদি ঠিকঠাক হয়ে থাকে তাহলে তারপর যে কাজ গুলো করবেন।

 ১। উইন্ডোজ দেওয়ার পর সর্বপ্রথম আপনি পরিবর্তন করবেন উইন্ডোজ এর আপডেট সিস্টেম অর্থাৎ উইন্ডোজ এর আপডেট সিস্টেম বন্ধ করে দিবেন কিন্তু অনেক সময় আপনার কম্পিউটার এর উইন্ডোজ আপডেট দেয়ার প্রয়োজন পরবে সে ক্ষেত্রে উইন্ডোজ আপডেট দিয়ে আবার বন্ধ করে দিবেন।

Control Panel\All Control Panel Items\Windows Update\Change settings

২। যদি Windows Firewall চালু থাকে তাহলে উইন্ডোজ ফায়ারওয়াল টার্ন অফ করে দিবেন। অনেক ক্ষেত্রে Windows Firewall বন্ধ থাকলে অনেক সফটওয়্যার ইন্সটল হয় না। যদি এই সমস্যার সম্মখিন হন তাহলে উইন্ডোজ ফায়ারওয়াল চালু করবেন আর সফটওয়্যার ইন্সটল শেষ হলে আবার বন্ধ করে দিবেন।

Control Panel\All Control Panel Items\Windows Firewall\Customize Settings

৩। তারপর একশন সেন্টার সেটিংস্‌ অপশন এ গিয়ে যে সব সেটিংস এ টিক মার্ক দেয়া আছে তা থেকে টিক মার্ক গুলো তুলে দিবেন।

Control Panel\All Control Panel Items\Action Center\Change Action Center settings

৪।তারপর সার্ভিস অপশনে গিয়ে S বাটন চাপলে SuperFetch নামের একটা অপশন আসবে সেই অপশন টা তে ডাবল ক্লিক করে Stop করে দিবেন।

প্রথম অবস্থায় এই সব সেটিং গুলা যদি আপনি পরিবর্তন করে দেন তাহলে আপনার কম্পিউটার টা মোটামুটি ভালো চলবে।তা না হলে সমস্যা হতে পারে।

আরো পড়ুন।

Laptop নাকি Desktop? কোনটা কিনবেন? (Laptop vs Desktop).

কম্পিউটার বারবার অটো রিস্টার্ট হচ্ছে কেন? জেনে নিন স্থায়ী সমাধান।

৫টি সেরা ফ্রি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড ওয়েবসাইট

Comments are closed.